Monday, September 26, 2022
Google search engine
Homeঅর্থনীতিজ্বালানি তেল-ডলারে অস্থিরতা, উন্নয়নকাজে পদে পদে বাধা

জ্বালানি তেল-ডলারে অস্থিরতা, উন্নয়নকাজে পদে পদে বাধা

দেশের প্রায় প্রতিটি উন্নয়ন কাজে কমবেশি বিদেশি সংশ্লিষ্টতা থাকে। প্রয়োজনীয় উপকরণ কেনা, পরিবহন কিংবা পরামর্শক ব্যয় মেটাতে হয় ডলারে। বিদেশ থেকে কোনো প্রকল্পের মালামাল পরিবহন করতে হয় জাহাজ কিংবা উড়োজাহাজে। সেখানে ডলারের পাশাপাশি জ্বালানিও গুরুত্বপূর্ণ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকে বিশ্বজুড়ে অস্থির ডলার ও জ্বালানি তেলের বাজার। এর প্রত্যক্ষ প্রভাব পড়ছে দেশের উন্নয়নকাজে। বেড়ে যাচ্ছে প্রকল্পব্যয়-সময়।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, ডলার ও জ্বালানি তেলের দাম বাড়ার কারণে প্রকল্প বাস্তবায়নে পদে পদে ব্যয় বাড়ছে। বেড়েছে জাহাজ ভাড়া। বিদেশের পোর্ট থেকে অনেক পণ্য ছাড়তেও দেরি হচ্ছে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, ডলার ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়ছে সব প্রকল্পে। এসব বিষয়ে পরিকল্পনা কমিশনকে চিঠি দিয়ে অবগত করা হচ্ছে। এছাড়া প্রকল্প নেওয়ার সময় ডলারের একটা রেট ধরা হয়। হয়তো এমন প্রকল্প আছে ডলারের রেট ৮০ থেকে ৮৫ টাকা ধরে বাস্তবায়ন শুরু হয়। কিন্তু এখন তা বেড়ে ১১০ থেকে ১১৫ টাকা ছাড়িয়েছে। অনেক নির্মাণসামগ্রীর মূল্যবৃদ্ধিসহ পরিবহন খরচও বেড়েছে। এসব প্রভাব পড়েছে প্রকল্পে। এমন অনেক সমস্যার কথা জানিয়ে পরিকল্পনা কমিশনে চিঠি দেওয়া হচ্ছে।

২০২২ সালের ১৬ ডিসেম্বর দোহাজারী থেকে কক্সবাজার ট্রেন চলাচল শুরু করার প্রত্যয় নিয়ে চলছে প্রকল্পের কাজ। এ রুট চালু হলে দ্রুততম সময়ে ঢাকা থেকে কক্সবাজার পৌঁছাবে ট্রেন। তবে ডলারের মূল্যবৃদ্ধিসহ আনুষঙ্গিক কারণে প্রকল্প ব্যয় বাড়তে পারে প্রায় ৫শ কোটি টাকার বেশি। চলতি বছরের জুলাই পর্যন্ত কাজের অগ্রগতি ৭৩ শতাংশ। সাংহাইয়ে আটকেপড়া রেললাইনের ট্র্যাক, লুপ, অ্যাঙ্গেল, রেলস্টেশনের গ্লাস ও কক্সবাজারের আইকনিক রেলস্টেশনের ঝিনুক আকৃতির কাঠামো এখনো দেশে এসে পৌঁছায়নি। ফলে এগোয়নি কাজ।

বাংলাদেশ রেলওয়ে সূত্র জানায়, এসব মালামাল সমুদ্রপথে চীন থেকে দেশে আসবে। জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে জাহাজ ভাড়া বেড়েছে। এছাড়া বাড়তি ভাড়া দিয়েও মিলছে না শিপমেন্ট। প্রকল্পের অনেক যন্ত্রাংশ দেশেও পরিচালনা করা হয় ডিজেলে। ডলারের দাম বাড়ায় রড-সিমেন্টসহ নির্মাণসামগ্রীর দামও বাড়তি। এসব নির্মাণসামগ্রী চলমান প্রকল্পে ব্যবহার করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments