Monday, September 26, 2022
Google search engine
Homeজাতীয়ঢাবির হলে শোভা ছড়াচ্ছে রেইন লিলি

ঢাবির হলে শোভা ছড়াচ্ছে রেইন লিলি

সলিমুল্লাহ মুসলিম হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন হল। এটি অন্যান্য হলের চেয়ে বৈচিত্র্যময় ও ঐতিহাসিক। এর অবকাঠামো ও বাগানের সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। হলের ভেতরের দুপাশে বিস্তৃত মাঠ। মাঠের চারপাশে ফোটা বাহারি রঙের ফুল। ঋতুভেদে শোভা পায় রেইন লিলি, গোলাপ, ছোট কাশফুল, কাঠগোলাপ প্রভৃতি।

বর্তমানে সলিমুল্লাহ মুসলিম হলের ভেতরে প্রবেশ করলেই চোখে পড়বে ঘন সবুজ ঘাসের মাথায় ফুটে আছে হলুদ রঙের ফুল। পুরো মাঠ হলুদ রঙে ছেয়ে গেছে, ছড়িয়ে পড়েছে তার আবেশ। বিষয়টি ফুলপ্রেমীদের চোখ এড়ানো দায়। কয়েক সেকেন্ডের জন্য হলেও তারা থামছেন। উপভোগ করছেন সৌন্দর্য।

বলছিলাম রেইন লিলির কথা। হলের মাঠে হলুদ ও গোলাপি দুই ধরনের রেইন লিলি আছে। এর মধ্যে হলুদ রেইন লিলির সংখ্যা বেশি। এটি হলের সৌন্দর্য বাড়িয়ে তুলেছে। শরৎ ও বর্ষার প্রকৃতিতে এ ফুল হাজির হয় বাহারি রূপে। এবারও যেন এটি রূপের পসরা সাজিয়ে বসেছে সলিমুল্লাহ মুসলিম হলে। হলের প্রাকৃতিক সৌন্দর্য আরও এক ধাপ এগিয়ে দিয়েছে বহু বর্ষজীবী এ ফুল।

রেইন লিলির সৌন্দর্যের শোভা ছড়াচ্ছে হলের শিক্ষার্থীদের মাঝেও। এর অপরূপ সৌন্দর্য উপভোগ করে বিমোহিত হচ্ছেন হলের আবাসিক শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি ও ভিডিও প্রকাশ করে নিজেদের অনুভূতিও প্রকাশ করতে দেখা যাচ্ছে তাদের। তা দেখে ক্যাম্পাসের অন্যান্য হলের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়ছে আমেজ। বাস্তবে উপভোগ করতে না পেরে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিক্রিয়া ব্যক্ত করছেন অনেকে।

হলের অপর আবাসিক শিক্ষার্থী ফয়সাল বলেন, গেল কয়েক দিন ধরে মোটামুটি ভালোই বৃষ্টি হচ্ছে। বৃষ্টির পর থেকে মাঠে সামান্য কিছু হলুদ ফুল ফুটতে দেখা যায়। তবে, গত কয়েক দিন ধরে এর পরিমাণ অনেক বেড়েছে। আমাদের ঐতিহ্যবাহী এ হল এমনিতেই নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর। রেইন লিলি সেখানে যেন ভিন্ন মাত্রা যোগ করেছে। সকালে ভেজা ঘাসে এ ফুলের সৌন্দর্য একটু অন্য রকম লাগে। দেখলেই চোখ জুড়িয়ে যায়।

হলের আবাসিক শিক্ষার্থী সাব্বির আহমেদ বলেন, ঢাকা শহরের আর কোথাও এত রেইন লিলি একসঙ্গে দেখা যায় না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হলের শিক্ষার্থীসহ শহরের অনেক ফুলপ্রেমী সলিমুল্লাহ মুসলিম হলের রেইন লিলির সৌন্দর্য উপভোগ করতে আসছেন। তারাও বিমোহিত হচ্ছেন। নিজেরা ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে শেয়ার করছেন। অনেকে আবার ফুলের বীজ ও চারা সংগ্রহ করে নিয়ে যাচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিহির লাল সাহা ঢাকা পোস্টকে বলেন, রেইন লিলি সাধারণত বর্ষাকালে ফোটে। বছরের অন্যান্য সময়ে অল্প পরিমাণ লক্ষ্য করা যায়। ভারী বৃষ্টির পর একে সজীব ও প্রফুল্ল দেখায়। বাংলাদেশে সাদা, হলুদ ও গোলাপি রঙের ফুল ফুটতে দেখা যায়। বিশেষ করে রাস্তা বা বাগানের দুই পাশে। সলিমুল্লাহ মুসলিম হলের মাঠজুড়ে এ ফুল দেখা যাচ্ছে। খুবই সুন্দর দেখাচ্ছে। কার্জন হলেও এ ফুল চোখে পড়ে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments