Monday, September 26, 2022
Google search engine
Homeআন্তর্জাতিকনাগোরনো-কারাবাখ: আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু

নাগোরনো-কারাবাখ: আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু

নতুন করে সংঘর্ষে জড়িয়ে পড়েছে আজারবাইজান ও আর্মেনিয়া। সোমবার (১২ সেপ্টেম্বর) রাতভর উভয় দেশের সৈন্যদের মধ্যে এই সংঘর্ষ চলে। মূলত বিতর্কিত অঞ্চল নাগরনো-কারাবাখ নিয়ে এই দুই দেশের মধ্যে কয়েক দশকের পুরনো শত্রুতা রয়েছে এবং এই বিষয়টি নিয়েই নতুন করে সংঘর্ষে জড়িয়েছে উভয় দেশ।

এদিকে সংঘর্ষের এই বিষয়টি রাশিয়ার বেশ কয়েকটি বার্তাসংস্থা মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালের দিকে রিপোর্ট করে। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে ছয় সপ্তাহের সংঘর্ষে নাগরনো-কারাবাখ অঞ্চলের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ পুনঃপ্রতিষ্ঠিত করেছিল আজারবাইজান। তবে সোমবার রাতভর এই সংঘর্ষে দেশটি তার বাহিনীর মধ্যে হতাহতের কথা স্বীকার করেছে। অবশ্য আর্মেনিয়া ক্ষয়ক্ষতির কোনো তথ্য উল্লেখ করেনি, তবে বলেছে, আজারবাইজানের সঙ্গে রাতভর সংঘর্ষ অব্যাহত ছিল।

রুশ বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, আর্মেনিয়ার সরকার বলেছে, তারা রাশিয়ার সাথে একটি সহযোগিতা চুক্তির আহ্বান জানাবে এবং এ বিষয়ে রাশিয়ার নেতৃত্বাধীন নিরাপত্তা ব্লক- ‘কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন’-এর পাশাপাশি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আবেদন করবে তারা।

এদিকে নতুন করে যুদ্ধ শুরুর পেছনে উভয় পক্ষই একে-অপরকে দায়ী করেছে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘আজারবাইজান সশস্ত্র বাহিনীর বেশ কয়েকটি অবস্থান, আশ্রয়কেন্দ্র এবং রিইনফোর্সমেন্ট পয়েন্টে … আর্মেনিয়ান সেনাবাহিনী মর্টারসহ বিভিন্ন অস্ত্রের মাধ্যমে তীব্র গোলাবর্ষণ করেছে। ফলস্বরূপ, কর্মীদের ক্ষতি এবং সামরিক অবকাঠামোর ক্ষতি হয়েছে।’

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments