শনিবার, মে ২১, ২০২২
Google search engine
Homeখেলাভারতের কাছে ‘গো-হারা’ হারবে ইংল্যান্ড

ভারতের কাছে ‘গো-হারা’ হারবে ইংল্যান্ড

ইংলিশ সামার সফরকারী যে কোনো দলের জন্যই কঠিন। আকাশে মেঘের ঘনঘটা, সঙ্গে কনকনে ঠাণ্ডা পরিবেশ প্রতিপক্ষের জন্য পরিস্থিতিটা কঠিন করে তোলে বেশ। এতটাই, যে রীতিমতো সেরাদেরও গলদঘর্ম হতে হয়েছে এখানে, উপমহাদেশের দলগুলোর জন্য তো কাজটা আরও কঠিন। সেই ইংলিশ গ্রীষ্মে আজ যখন মাঠে নামবে ভারত, তখন পরিস্থিতি বিচারে এগিয়েই রাখছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। বিরাট কোহলির দলের কাছে গো হারা হারবে তার দল, এমন ভবিষ্যৎবাণীও করে বসেছেন তিনি!

ইংল্যান্ডের মাটিতে ভারতের সবশেষ সিরিজ জয়টা এসেছিল সেই ২০০৭ সালে। এরপর আরও তিন বার ইংল্যান্ডের মাটিতে খেলেছে দলটি, তিনবারই হেরেছে বড় ব্যবধানে। তবে সে দৃশ্যপটটা এবার বদলে যেতে পারে এবার, মানছেন ভন। 

কারণ, সার্বিক পরিস্থিতি। মানসিক স্বাস্থ্যের কথা ভেবে ক’দিন আগেই অনির্দিষ্টকালের জন্য ক্রিকেট থেকে সরে গেছেন সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার বেন স্টোকস। চোটের কারণে প্রথম দুই টেস্টে জফ্রা আর্চার ও ক্রিস ওকসকেও পাচ্ছে না ইংলিশরা। ভনের মতে, এদের অনুপস্থিতিতে বেশ ভোগাতে যাচ্ছে ইংল্যান্ডকে।

আর ভারত সুযোগ নেবে তারই। বললেন, ‘এমনটা বলতে চাই না, কিন্তু বলতে হচ্ছে; এবার ইংল্যান্ডের মাটিতে জেতার ভালো সুযোগ আছে ভারতের। কারণ বেন স্টোকস নেই। শুরুর ম্যাচগুলোয় নেই আর্চার আর ক্রিস ওকসও।’ 

শুধু তাই নয়। ইংল্যান্ডের সাম্প্রতিক পারফরম্যান্সটাও খুব একটা আশা দিচ্ছে না ভনকে। গত জুনে ঘরের মাটিতে নিউজিল্যান্ডের কাছে বিধ্বস্ত হয়েছে। এর আগে এই ভারতের কাছেই তাদের মাটিতে শুরুর ম্যাচে জিতেও সিরিজ হেরেছে ৩-১ ব্যবধানে। 

দলের এমন পারফর্ম্যান্সকেও আমলে নিচ্ছেন ভন। বলছেন, ‘খেলোয়াড়দের অনুপস্থিতির কারণে ইংল্যান্ড দলের অবস্থা যদি খারাপ নাও হয়, তার পরও শেষ কয়েক দিনে চড়াই উতরাইয়ের মধ্য দিয়ে যাচ্ছে দল। আর সবশেষ নিউজিল্যান্ডের কাছে নিজেদের মাঠে সিরিজ হেরে দলের অনেকেই বড় চাপে আছে এখন।’

উল্টোদিকে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারলেও দলটায় ভারসাম্য বেশ। আর সেজন্যেই বড় ব্যবধানে জিততে যাচ্ছে তারা, মনে করেন ভন। তিনি বলেন, ‘ভারতের ব্যাটিং লাইন আপ বেশ শক্তিশালী। আর সব ধরণের বৈচিত্র্য নিয়ে তাদের বোলিং লাইন আপটাও বেশ ভালো। আর তাই আমার মনে হচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে ৩-১ ব্যবধানে জিতবে ভারত।’ ভারতও নিশ্চয়ই ভনের এই কথা বাস্তবে ফলাতে মরিয়া। সে লক্ষ্যেই আজ বুধবার মাঠে নামছে ভারত। পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটি অনুষ্ঠিত হবে টেন্ট ব্রিজে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সর্বাধিক পাঠিত

সাম্প্রতিক মন্তব্য

AllEscort