মঙ্গলবার, মে ২৪, ২০২২
Google search engine
Homeআন্তর্জাতিক৩৫ কোটি ডলারের ক্ষতি হয়েছে আফগানিস্তানে

৩৫ কোটি ডলারের ক্ষতি হয়েছে আফগানিস্তানে

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের শেষ সময়সীমা ছিল গত ৩১ আগস্ট। সময়মতো প্রত্যাহারও করে নেয়া হয়। যাওয়ার আগ মুহ‚র্তে মার্কিন সেনারা কাবুল বিমানবন্দরে সামরিক যানবাহন ও বিমান নিষ্ক্রিয় করে যায়।
এক সপ্তাহের মাথায় প্রাথমিক অনুসন্ধানে তালেবান জানিয়েছে, সে সময় মার্কিন বাহিনী কাবুল বিমানবন্দরের প্রায় ৩৫ কোটি ডলারের ক্ষতিসাধন করেছে। লগার প্রদেশের মুখপাত্র আকিফ মোহাজির সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান। তিনি বলেন, মার্কিন বাহিনী ইচ্ছাকৃতভাবে বিমানবন্দরের সরঞ্জাম, তাদের সামরিক যানবাহন, বিমান ও অন্যান্য সংবেদনশীল গ্যাজেট নষ্ট করে দিয়েছে। তিনি আরো বলেন, বিস্ফোরক ব্যবহার করে অধিকাংশ জিনিস ধ্বংস করে দেয়া হয়েছে। বেশিরভাগ ধ্বংসযজ্ঞ ঘটেছিল সল্ট হাট এরিয়াতে, যেখানে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ সংবেদনশীল গোয়েন্দা সরঞ্জাম রেখেছিল।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শেষ হওয়ার পর কাবুল বিমানবন্দরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয় তালেবান। ধারণা করা হয়, মার্কিন সেনাবাহিনী সম্ভবত কাবুল থেকে নিরাপদে বেরিয়ে যাওয়ার তাড়াহুড়োতে মিলিয়ন মিলিয়ন ডলারের বিমান, সাঁজোয়া যান এবং অত্যাধুনিক প্রতিরক্ষামূলক ব্যবস্থা ফেলে যেতে বাধ্য হয়।
বিষয়টি নিশ্চিত করে মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান মেরিন জেনারেল কেনেথ ম্যাককেঞ্জি বলেন, কিছু যন্ত্রপাতি ডিমিলিটারাইজড করা হয়েছে, ফলে এগুলো পুরোপুরি অকার্যকর বা বেকার হয়ে গেছে। এগুলো আর ব্যবহার করা যাবে না।

জেনারেল ম্যাককেঞ্জির মতে, কাবুল বিমানবন্দরের আইটেমগুলোর মধ্যে ছিল ৭০ এমআরএপি বা মাইন প্রতিরোধী যানবাহন, ২৭টি হামভি, ৭৩টি বিমান, প্রচুর কাউন্টার-রকেট, আর্টিলারি ও মর্টার সিস্টেম ।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন প্রতিরক্ষা বিভাগের এক কর্মকর্তার মতে, মার্কিন সেনারা এসব সামরিক সরঞ্জাম নষ্ট করতে চার হাজার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার থার্মেট গ্রেনেড ব্যবহার করেছে।

এদিকে গত শুক্রবার সন্ধ্যায় তালেবানের একটি বিশেষ ইউনিট আল-ফাতাহ ব্রিগেডকে বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছে। আল-ফাতাহ ব্রিগেডের দলটি ৭০ জন নতুন কমিশনপ্রাপ্ত কমান্ডো নিয়ে গঠিত।

আল-ফাতাহ ব্রিগেড ইউনিটের কমান্ডার ক্বারী ফাওয়াদ ফতেহ বলেন, এ বিশেষ বাহিনীর সদস্যরা বিমানবন্দরে চার মাসের জন্য বিশেষ দায়িত্ব পালন করবেন। সব মিলিয়ে বিমানবন্দরের নিরাপত্তায় ১২ হাজারের বেশি তালেবান গার্ডকে বিমানবন্দরে মোতায়েন করা হয়েছে।

সূত্র: দৈনিক ইনকিলাব, এক্সপ্রেস ট্রিবিউন

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সর্বাধিক পাঠিত

সাম্প্রতিক মন্তব্য

AllEscort