মঙ্গলবার, মে ২৪, ২০২২
Google search engine
Homeআন্তর্জাতিক৬০ দেশকে ১১ কোটি টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র

৬০ দেশকে ১১ কোটি টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত ৬০টির বেশি দেশকে ১১ কোটি ডোজ কোভিড টিকা দান করেছে। এর মধ্যে আফগানিস্তান যেমন রয়েছে তেমনি রয়েছে আফ্রিকার দেশ জাম্বিয়া। হোয়াইট হাউস থেকে মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে এমন তথ্য জানানো হয়েছে।

মার্কিন বার্তা সংস্থা এপির প্রতিবেদন অনুযায়ী গোটা বিশ্বে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে যুক্তরাষ্ট্রের কৌশল সম্পর্কে জনসাধারণকে জানাতে মঙ্গলবার দিনের শেষদিকে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন এই মাইলফলক ছাড়াও আরও কিছু বিষয় নিয়ে কথা বলবেন।

অতিসংক্রামক ডেল্টার প্রকোপে যুক্তরাষ্ট্র্রে ফের করোনা সংক্রমণ বাড়ছে। দেশটির জনস্বাস্থ্য কর্মকর্তারা যারা টিকার দুই ডোজ নিয়েছেন তাদেরকে জনসমাগমস্থলে মাস্ক পরার পরামর্শ দিয়েছেন। এর আগে টিকা নেওয়াদের মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়েছিল।

যুক্তরাষ্ট্রের এসব টিকার বেশিরভাগই দেওয়া হয়েছে বিশ্বের দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোর কাছে টিকা পৌঁছে দেওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গঠিত জোট কোভ্যাক্স। এর আগে জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন বিশ্বের জন্য ‌‘টিকার ভাণ্ডার’ হবে যুক্তরাষ্ট্র। 

মঙ্গলবার হোয়াইট হাউস থেকে দেওয়া ওই বিবৃতিতে জানানো হয়েছে, ২০২২ সালের মধ্যে ১১০টি দেশে টিকা পাঠানোর যে প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্র দিয়েছিল, চলতি আগস্ট মাসের শেষ থেকে এসব দেশে আরও ৫ লাখ করে ডোজ টিকা পাঠানো শুরু হবে।

যুক্তরাষ্ট্রজুড়ে টিকাদান কর্মসূচির গতি শ্লথ হওয়া ও অনেকের মধ্যে টিকা নিতে অনীহার মধ্যে দেশটির ১১ কোটি টিকা দান করার এমন খবর সামনে আসলো। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে টিকা নিতে পারবেন ১২ বা তদুর্ধ্ব বয়সী ৯ কোটি মানুষ অন্তত এক ডোজ টিকা নিয়েছেন।  

বাইডেন গত জুনের মধ্যে আট কোটির বেশি টিকা বিভিন্ন দেশকে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রতিশ্রুতির চেয়ে বেশি টিকা দিলেও যেসব দেশে এসব টিকা পাঠানো হয়েছে সেসব দেশে করোনার প্রকোপ টেকাতের যত টিকা প্রয়োজন তার চেয়ে এই সংখ্যা অপ্রতুল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

সর্বাধিক পাঠিত

সাম্প্রতিক মন্তব্য

AllEscort